আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১৩/১১/২০২৩ ৮:৫৯ এএম

অবরুদ্ধ গাজা ছিটমহলে অব্যাহত বোমাবর্ষণে জ্বালানি সংকটের কারণে দ্বিতীয় বৃহত্তম আল-কুদস হাসপাতাল সকল কার্যক্রম বন্ধ করে দিয়েছে।

রোববার (১২ নভেম্বর) প্যালেস্টাইন রেড ক্রিসেন্ট সোসাইটির (পিআরসিএস) বরাতে আল জাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

পিআরসিএস এক বিবৃতিতে জানায়, “চলমান ইসরায়েলি বোমাবর্ষণে চিকিৎসা কর্মী, রোগী এবং বাস্তুচ্যুত বেসামরিক নাগরিকদের জন্য মারাত্মক ঝুঁকি তৈরি করছে,” ফিলিস্তিনিদের চিকিৎসা ও আশ্রয়ের জন্য ভয়কে তীব্রতর করে।

তারা জানায়, “পরিষেবা বন্ধের কারণ উপলব্ধ জ্বালানি এবং বিদ্যুৎ বিভ্রাটের অবক্ষয়। চিকিত্সা কর্মীরা রোগীদের এবং আহতদের যত্ন প্রদানের জন্য সর্বাত্মক প্রচেষ্টা চালাচ্ছে, এমনকি ভয়ানক মানবিক পরিস্থিতি এবং চিকিৎসা সরবরাহ, খাদ্য এবং পানির অভাবের মধ্যেও অপ্রচলিত চিকিৎসা পদ্ধতি অবলম্বন করছে।

ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ রেড ক্রস অ্যান্ড রেড ক্রিসেন্ট সোসাইটির মুখপাত্র টমাসো ডেলা লঙ্গা বলেছেন, আল-কুদস হাসপাতাল গত ছয় থেকে সাত দিনে বিশ্ব থেকে বিচ্ছিন্ন হয়ে গেছে।

আল-কুদস হাসপাতাল আল-শিফা হাসপাতালে যোগদান করেছে। উত্তর গাজার আরেকটি প্রধান স্বাস্থ্যসেবা সুবিধা এটি। বর্তমানে এটিতেও নতুন রোগীদের জন্য সেবা বন্ধ রয়েছে। কর্মীরা বলছেন, ইসরায়েলি বোমাবর্ষণ এবং জ্বালানী ও ওষুধের অভাবের কারণে যাদের ইতিমধ্যেই চিকিত্সা করা হচ্ছে তাদের মৃত্যু হতে পারে।

ফিলিস্তিনি ছিটমহলের উত্তরে হাসপাতালগুলো ইসরায়েলি বাহিনী দ্বারা অবরুদ্ধ হয়ে আছে। ভিতরে থাকা লোকদের সেবা দেওয়া সম্ভব হচ্ছে না বলে জানিয়েছেন চিকিৎসা কর্মীরা। প্রতিদিন বেশি মানুষ নিহত ও আহত হচ্ছে, কিন্তু আহতদের যাওয়ার জায়গা কম এবং কম।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কুদরা বলেছেন, ইসরায়েলি বোমা হামলঅ “চিকিৎসা কর্মকর্তা এবং বেসামরিক নাগরিকদের সমানভাবে আতঙ্কিত করছে”।

ইসরায়েলি হামলায় পাঁচ সপ্তাহে গাজায় ১১ হাজারের বেশি মানুষ নিহত হয়েছে, যাদের অধিকাংশই নারী ও শিশু।

পাঠকের মতামত

ইরানের ভয়ে তটস্থ ইসরায়েল!

ইসরায়েলে বড় ধরনের ইরানি ক্ষেপণাস্ত্র বা ড্রোন হামলা আসন্ন বলে মনে করছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের পাশাপাশি ...